Ads Area

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে? নিষ্ক্রিয় গ্যাস কয়টি ও কি কি? নিষ্ক্রিয় গ্যাসের ব্যবহার - Inert Gases

নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে? নিষ্ক্রিয় গ্যাস কয়টি ও কি কি? নিষ্ক্রিয় গ্যাসের ব্যবহার - Inert Gases

নিষ্ক্রিয় গ্যাস - Inert Gases
নিষ্ক্রিয় গ্যাস - Inert Gases

নমস্কার বন্ধুরা,

এই পেজে আমরা শেয়ার করলাম নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে? নিষ্ক্রিয় গ্যাস কয়টি ও কি কি? নিষ্ক্রিয় গ্যাসের ব্যবহার - Inert Gases সম্পর্কিত বিভিন্ন তথ্য।


 আজকের এই পাঠে নিষ্ক্রিয় গ্যাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিষ্ক্রিয় গ্যাস সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর আপনি এখানে পাবেন যেমন, সবচেয়ে হালকা নিষ্ক্রিয় গ্যাস কোনটি? নিষ্ক্রিয় গ্যাস নিষ্ক্রিয় কেন? নিষ্ক্রিয় গ্যাসের ইলেকট্রন বিন্যাস, তেজস্ক্রিয় নিষ্ক্রিয় গ্যাস কোনটি? নিষ্ক্রিয় মৌল কী? হিলিয়াম নিষ্ক্রিয় গ্যাস কেন? আর্গন নিষ্ক্রিয় গ্যাস কেন? নিষ্ক্রিয় গ্যাস কয়টি? নিষ্ক্রিয় গ্যাসের নিষ্ক্রিয়তার কারণ ব্যাখ্যা কর, তেজস্ক্রিয় নিষ্ক্রিয় গ্যাস কোনটি? নিষ্ক্রিয় গ্যাসের ব্যবহার, সবচেয়ে হালকা নিষ্ক্রিয় গ্যাস কোনটি? ইত্যাদি।


পাঠের শেষে নিষ্ক্রিয় গ্যাস থেকে আসা বিভিন্ন MCQ প্রশ্ন উত্তর আলোচনা করা হয়েছে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য আজকের এই পাঠটি আপনাদের জন্য খুবই কার্যকরি হবে।



নিষ্ক্রিয় গ্যাস কাকে বলে?


পর্যায় সারণির শূন্য (0) গ্রুপের অন্তর্গত হিলিয়াম, নিয়ন, আর্গন, ক্রিপটন, জেনন এবং রেডন-এ ছয়টি মৌলকে নিষ্ক্রিয় গ্যাস বা অভিজাত গ্যাস (noble gases) বলা হয়।

এরা রাসায়নিকভাবে অতিশয় নিষ্ক্রিয়। অন্যান্য মৌলিক গ্যাসের (যেমন হাইড্রোজেন, অক্সিজেন, নাইট্রোজেন, ক্লোরিন ইত্যাদি) ন্যায় এরা দ্বিপরমাণুক অনু গঠন করে না। সাধারণ অবস্থায় এই গ্যাস গুলি অন্য কোন মৌলের সাথে যুক্ত হয়ে যৌগ গঠন করেনা এবং কোনরূপ রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে না বলে এদেরকে নিষ্ক্রিয় গ্যাস বলা হয়।



নিষ্ক্রিয় গ্যাস কয়টি ও কি কি? বা, নিষ্ক্রিয় মৌল কয়টি ও কি কি?


পর্যায় সারণির শূন্য (0) গ্রুপের অন্তর্গত ছয়টি মৌলকে নিষ্ক্রিয় গ্যাস বা অভিজাত গ্যাস (noble gases) বলা হয়।

১| হিলিয়াম (He)

২| নিয়ন (Ne)

৩| আর্গন (Ar)

৪| ক্রিপটন (Kr)

৫| জেনন (Xe)

৬| রেডন (Rn)



নিষ্ক্রিয় গ্যাস নিষ্ক্রিয় কেন?


যেসব মৌলের সুস্থিত ইলেকট্রন বিন্যাস নেই তারা ইলেকট্রন বর্জন, ইলেকট্রন গ্রহণ, ইলেকট্রন শেয়ার ইত্যাদি কোন একটি পদ্ধতিতে রাসায়নিক বন্ধন সৃষ্টি করে সুস্থিত ইলেকট্রন বিন্যাস অর্জন করে। সুস্থ ইলেকট্রন বিন্যাস বলতে ইলেকট্রন দ্বারা পরিপূর্ণ কক্ষপথ বুঝায়। মৌলসমূহের কক্ষপথ গুলিতে ইলেকট্রন ধারণ ক্ষমতা 2n², অতএব n=1 হলে সে কক্ষপথের ইলেকট্রন ধারণ ক্ষমতা 2 (দুই)।


He পরমাণুর পারমাণবিক সংখ্যা 2 অর্থাৎ He পরমাণুতে মাত্র দুটি ইলেকট্রন থাকে যা প্রথম কক্ষপথ টি পরিপূর্ণ করে। এই কক্ষপথটি নিউক্লিয়াসের খুব কাছে অবস্থিত হওয়ায় এর কক্ষপথে অবস্থিত ইলেকট্রনের প্রতি নিউক্লিয়াসের আকর্ষণ বল অত্যন্ত প্রবল। তাই হিলিয়ামের আয়নীকরণ শক্তির মান অতি উচ্চ। সকল পরমাণুর মধ্যে হিলিয়ামের প্রথম আয়নীকরণ শক্তির মান সর্বোচ্চ। কোন রাসায়নিক বিক্রিয়ায় এর কক্ষপথ থেকে ইলেকট্রন মুক্ত করার জন্য পর্যাপ্ত পরিমাণে শক্তি পাওয়া যায় না বলে এটি ধনাত্মক আয়ন গঠন করতে পারেনা। আবার কক্ষপথটি ইলেকট্রন দ্বারা পরিপূর্ণ থাকায় এটি অতিরিক্ত ইলেকট্রন গ্রহণ করে ঋণাত্মক আয়ন গঠন অথবা ইলেকট্রন শেয়ার করে সমযোজী বন্ধন গঠনের সুযোগ পায় না। হলে হিলিয়ামের পক্ষে কোন অনু গঠন করা সম্ভব নয়। তাই হিলিয়াম প্রকৃত অর্থে সম্পূর্ণ নিষ্ক্রিয়।


নিয়নের পারমাণবিক সংখ্যা দশ, এর পরমাণুতে দশটি ইলেকট্রন থাকে। প্রথম কক্ষপথটি দুটি ইলেকট্রন দ্বারা এবং দ্বিতীয় কক্ষপথটি আটটি ইলেকট্রন দ্বারা পরিপূর্ণ থাকে। যেহেতু পরিপূর্ণ কক্ষপথের ইলেকট্রন বিন্যাসের পরিবর্তন ঘটানোর জন্য প্রয়োজনীয় উচ্চশক্তি কোন রাসায়নিক বিক্রিয়া থেকে পাওয়া যায় না সেজন্য নিয়নের পক্ষেও কোন অনু গঠন করা সম্ভব নয়, তাই এটিও একটি নিষ্ক্রিয় গ্যাস।


আর্গন, ক্রিপটন, জেনন এবং রেডন গ্যাস গুলির প্রতিটির ক্ষেত্রে শেষ কক্ষপথ দুটি ইলেকট্রন দ্বারা পূর্ণ। তাই এদের ইলেকট্রন বিন্যাসও অতি সুস্থিত। এজন্য এরা নিজেদের মধ্যে মিলিত হয়ে অন্য মৌলিক গ্যাসগুলির মতো দ্বিপরমাণু অনু গঠন করে না এবং স্বাভাবিক অবস্থায় কোন যৌগও গঠন করে না। কিন্তু ভারী নিষ্ক্রিয় গ্যাস মৌলগুলির ক্ষেত্রে যৌগ গঠন করা সম্পূর্ণরূপে অসম্ভব নয়। এপর্যন্ত হিলিয়াম, নিয়ন, এবং আর্গনের কোন প্রকৃত যৌগ প্রস্তুত করা সম্ভব না হলেও ক্রিপটন, জেনন এবং রেডনের কিছু সংখ্যক যৌগ সৃষ্টি করা সম্ভব হয়েছে। এর কারণ হলো- ক্রিপটন, জেনন এবং রেডনের পারমাণবিক আকার বড় এবং আয়নীকরণ শক্তি তুলনামূলক কম। অতএব, নিষ্ক্রিয় গ্যাসগুলিকে সম্পূর্ণ নিষ্ক্রিয় না বলে তাদেরকে রাসায়নিক সক্রিয়তা খুব কম হওয়ার কারণে অভিজাত গ্যাস বলা অধিক যুক্তিসঙ্গত।



নিষ্ক্রিয় গ্যাসের ইলেকট্রন বিন্যাস


❒ গ্যাসের নাম ➔ হিলিয়াম (He)


▶ পারমাণবিক সংখ্যা ➔ 2

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²


❒ গ্যাসের নাম ➔ নিয়ন (Ne)


▶ পারমাণবিক সংখ্যা ➔ 10

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²2s²2p⁶


❒ গ্যাসের নাম ➔ আর্গন (Ar)


▶ পারমাণবিক সংখ্যা ➔ 18

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²2s²2p⁶3s²3p⁶


❒ গ্যাসের নাম ➔ ক্রিপটন (Kr)


▶ পরমাণু ক্রমাঙ্ক ➔ 36

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²2s²2p⁶3s²3p⁶3d¹⁰4s²4p⁶


❒ গ্যাসের নাম ➔ জেনন (Xe)


▶ পরমাণু ক্রমাঙ্ক ➔ 54

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²2s²2p⁶3s²3p⁶3d¹⁰4s²4p⁶4d¹⁰5s²5p⁶


❒ গ্যাসের নাম ➔ রেডন (Rn)


▶ পরমাণু ক্রমাঙ্ক ➔ 86

▶ ইলেকট্রন বিন্যাস ➔ 1s²2s²2p⁶3s²3p⁶3d¹⁰4s²4p⁶4d¹⁰5s²5p⁶4f¹⁴5d¹⁰6s²6p⁶



নিষ্ক্রিয় গ্যাস সমূহের উৎস


নিষ্ক্রিয় গ্যাস সমূহের প্রধান উৎস হল বাতাস। বাতাসে এই গ্যাসসমূহের পরিমাণ বাতাসের সর্বমোট আয়তনের প্রায় 1.0% এবং এর বেশির ভাগই আর্গন। বাণিজ্যিকভাবে উৎপাদিত আর্গন, নিয়ন, ক্রিপটন এবং জেননের প্রধান উৎস বাতাস। বাতাসকে তরল করে আংশিক পাতনের মাধ্যমে এর উপাদানগুলিকে পৃথক করার সময় নিষ্ক্রিয় গ্যাসগুলি পাওয়া যায়। হিলিয়ামের প্রধান উৎস হল প্রাকৃতিক গ্যাস। কোন কোন প্রাকৃতিক গ্যাসের কূপে প্রাকৃতিক গ্যাসের সাথে মিশ্রিত অবস্থায় প্রচুর পরিমাণ (আনুমানিক 5% পর্যন্ত) হিলিয়াম পাওয়া যায়। কিছু তেজস্ক্রিয় আকরিক - যেমন পিচব্লেন্ড, মোনাজাইট, থোরিয়ানাইট এবং ক্লিভাইট-এর মধ্যে হিলিয়াম এবং আর্গন আবদ্ধ থাকে। এই আকরিক গুলিকে উত্তপ্ত করলে হিলিয়াম এবং আর্গন বের হয়ে আসে। পৃথিবীর বিভিন্ন স্থানে উষ্ণপ্রস্রবণের জলে হিলিয়াম এবং নিয়ন দ্রবীভূত থাকে। কয়েকটি তেজস্ক্রিয় মৌল, যেমন - রেডিয়াম, ইউরেনিয়াম এবং থোরিয়ামের বিভাজনকালে হিলিয়াম গ্যাস উৎপন্ন হয়। রেডন একটি তেজস্ক্রিয় মৌল; রেডিয়ামের তেজস্ক্রিয় বিভাজনের সময় এটি উৎপন্ন হয়।



নিষ্ক্রিয় গ্যাসসমূহের ভৌত ধর্ম


▶ সকল নিষ্ক্রিয় মৌল বর্ণহীন, গন্ধহীন, স্বাদহীন এবং এক পরমাণু গ্যাস হিসাবে অবস্থান করে। এরা জলে সামান্য পরিমাণে দ্রবীভূত হয়।

▶ নিষ্ক্রিয় মৌলগুলির পরমাণুসমূহের মধ্যে দুর্বল ভ্যানডার ওয়ালস্ বল ছাড়া অন্য কোন আকর্ষণ বল কাজ করে না। ফলে এদের গলনাঙ্ক এবং স্ফুটনাঙ্ক অত্যন্ত কম।

▶ ভ্যানডার ওয়ালস্ বলের মান পরমাণুতে ইলেকট্রন সংখ্যা এবং পারমাণবিক আকার বাড়ার সাথে বাড়তে থাকে, আর এই দুইই গ্রুপের উপর থেকে নিচের দিকে ক্রমশ বৃদ্ধি পায়। ফলে গ্রুপের নিচের দিকের মৌলগুলির ক্ষেত্রে ভ্যানডার ওয়ালস্ বলের মান অপেক্ষাকৃত বেশি।

▶ নিষ্ক্রিয় মৌল গুলির গলনাঙ্ক এবং স্ফুটনাঙ্ক এর মান উপর থেকে নিচের দিকে (হিলিয়াম থেকে রেডন পর্যন্ত) নিয়মিতভাবে বৃদ্ধি পায়। মৌলের মধ্যে হিলিয়ামের স্ফুটনাঙ্ক সর্বনিম্ন এবং এর মান -269° সে।

▶ সকল পদার্থের মধ্যে তরল হিলিয়ামকে সর্বনিম্ন তাপমাত্রায় পাওয়া যায়। তরল হিলিয়াম একটি সুপারফ্লুইড, এর তাপ পরিবহন ক্ষমতা কপারের তাপ পরিবহন ক্ষমতা থেকে প্রায় এক হাজারগুণ বেশি। এটি মাধ্যাকর্ষণ নিয়মকে আপাত অমান্য করে পাত্রের গা বেয়ে ওপরে ওঠে বাইরে চলে যেতে পারে। অতি সূক্ষ্ম ছিদ্র যার মধ্য দিয়ে স্বাভাবিক গ্যাস সমূহ বের হতে পারে না তার মধ্যে দিয়েও তরল হিলিয়াম বের হয়ে আসতে পারে।

▶ নিম্নচাপে নিয়ন গেছে বিদ্যুৎক্ষরণ ঘটালে লাল আলো পাওয়া যায়। একইভাবে ক্রিপটন গ্যাসে সবুজ আলো পাওয়া যায়।

▶ নিষ্ক্রিয় মৌল গুলির বাষ্পীভবন তাপের মান খুবই কম। হালকা পরমাণুগুলির তুলনায় ভারী পরমানগুলির মধ্যে ভ্যানডার ওয়ালস্ শক্তির মান বেশি হয় বলে বাষ্পীভবন তাপের মান হিলিয়াম থেকে রেডন পর্যন্ত নিয়মিত বেড়ে যায়।

▶ নিষ্ক্রিয় গ্যাসসমূহের ইলেকট্রন বিন্যাস অত্যন্ত সুস্থিত। ফলে এদের পরমাণু হতে ইলেকট্রন অপসারণ করতে প্রচুর শক্তির প্রয়োজন হয়। এই কারণে নিষ্ক্রিয় গ্যাসসমূহের আয়নীকরণ শক্তি একই পর্যায়ে অবস্থিত অন্য মৌল গুলির আয়নীকরণ শক্তি হতে অনেক বেশি হয়। হিলিয়াম থেকে রেডন পর্যন্ত আয়নীকরণ শক্তিও ক্রমশ কমতে থাকে। সকল মৌলের মধ্যে হিলিয়ামের প্রথম আয়নীকরণ শক্তির মান সর্বোচ্চ।



নিষ্ক্রিয় গ্যাসগুলির কতিপয় রাসায়নিক যৌগ


নিষ্ক্রিয় গ্যাস মৌলগুলির অতি সুস্থিত ইলেকট্রন বিন্যাস থাকার কারণে এরা রাসায়নিকভাবে সক্রিয় নয়। কিন্তু ভারী নিষ্ক্রিয় গ্যাস মৌলগুলির কিছু কিছু রাসায়নিক যৌগ বর্তমানে আবিষ্কৃত হয়েছে।

1962 সালে সর্বপ্রথম জেনন হেক্সাফ্লোরোপ্ল্যাটিনেট, XePtF₆ নামের একটি কমলা বর্ণের স্ফটিকাকার আয়নিক যৌগ গঠন করা হয়। প্লাটিনাম হেক্সাফ্লোরাইডের সাথে জেনন বিক্রিয়া করে এই যৌগটি গঠন করে।

এই যৌগটি আবিষ্কারের পরপরই জেননের অন্যান্য কয়েকটি যৌগ প্রস্তুত করা হয়েছে এবং পরবর্তীকালে ক্রিপটনেরও কিছু যৌগ তৈরি করা সম্ভব হয়েছে। ফ্লোরাইড যৌগগুলি, সরাসরি নিষ্ক্রিয় গ্যাস এবং ফ্লোরিনের মধ্যে বিক্রিয়া থেকে পাওয়া যায়। ফ্লোরাইড যৌগগুলি জলের সাথে বিক্রিয়া করে অক্সিজেনযুক্ত নিষ্ক্রিয় গ্যাস যৌগ উৎপন্ন করে। নিষ্ক্রিয় মৌলগুলির মধ্যে জেননের সর্বাধিক সংখ্যক যৌগ আবিষ্কৃত হয়েছে।



নিষ্ক্রিয় গ্যাসসমূহের ব্যবহার


❒ হিলিয়াম


১| অ্যাজমা ও অন্যান্য রক্তক্ষরণজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

২| গ্যাস বেলুনে গ্যাস হিসাবে ব্যবহার হয়।

৩| ওয়েল্ডিংয়ের কাজে ব্যবহৃত হয়।

৪| কলকারখানার বিস্ফোরক রোধক হিসাবে ব্যবহৃত হয়।

৫| ক্রায়োজেনিক হিসাবে ব্যবহৃত হয়।

৬| ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিংয়ের জন্য তরল হিলিয়াম‌ ব্যবহৃত হয়।

৭| সেমিকন্ডাক্টর প্রসেসিংয়ের জন্য ব্যবহৃত হয়।

৮| লেসার প্রসেসিংয়ের জন্য ব্যবহৃত হয়।



❒ নিয়ন


১| টেলিভিশন টিউবে নিয়ন ব্যবহৃত হয়।

২| ক্রায়োজেনিক হিসাবে নিয়ন ব্যবহৃত হয়।

৩| সাইনবোর্ডে নিয়ন ব্যবহৃত হয় যার মধ্য দিয়ে তড়িৎ পাস করলে উজ্জ্বল বর্ণের সৃষ্টি হয়।

৪| লেসারে ব্যবহৃত হয়।

৫| ওয়েব মিটার টিউবে ব্যবহৃত হয়।

৬| বজ্রপাত থেকে বৈদ্যুতিক দ্রব্যগুলিকে রক্ষা করতে ঢাল হিসেবে ব্যবহৃত হয়।

৭| বৈদ্যুতিক বাতিতে নিয়ন ব্যবহৃত হয়।

৮| বিভিন্ন ধাতুর উপস্থিতিতে বিভিন্ন বর্ণের সৃষ্টিতে সক্ষম যা ল্যান্ডস্কেপিং এবং ইন্টেরিয়র ডিজাইনের জন্য ব্যবহৃত হয়।

৯| এয়ারক্রাফট এর অংশ হিসাবে নিয়ন ব্যবহৃত হয়।



❒ আর্গন


১| নিষ্ক্রিয় বায়ুমণ্ডল সৃষ্টিতে ব্যবহৃত হয়।

২| টাইটেনিয়ামের উৎপাদনে ব্যবহৃত হয়।

৩| ওয়েল্ডিংয়ের কাজে ব্যবহৃত হয়।

৪| বৈদ্যুতিক বাল্বের ঘর্ষণ রোধে ব্যবহৃত হয়।

৫| গাডির চাকার টায়ারে ব্যবহৃত টায়ারকে রক্ষার জন্য এবং রাস্তায় শব্দ যাতে কম সৃষ্টি হয়।

৬| ডাবল গ্লেজ উইন্ডোজে ব্যবহৃত হয়।

৭| রেডিও আইসোটোপ ডেটিং হিসাবে ব্যবহৃত হয়।

৮| হৃৎপিণ্ডের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

৯| থ্রি-ডি প্রিন্টিংয়ে ব্যবহৃত হয়।

১০| ধাতুবিদ্যায় ব্যবহৃত হয় কারণ এটি মরিচা রোধে সক্ষম।



❒ ক্রিপটন


১| ফ্লুরোসেন্ট বাতির টিউবে ক্রিপটন ব্যবহৃত হয়।

২| সাইনবোর্ডে এটি ব্যবহৃত হয়।

৩| হাইস্পিড ফটোগ্রাফিতে ব্যবহৃত ফ্ল্যাশ ল্যাম্পে এটি ব্যবহৃত হয়।

৪| তডিৎ চুম্বকীয় ক্যালোরিমিটার নির্মাণে এটি ব্যবহৃত হয়।

৫| এটি শক্তি গবেষণা পরীক্ষার নিউক্লিয়ার সংযোজনে ব্যবহৃত হয়।

৬| স্যাটেলাইটের জ্বালানি হিসাবে ব্যবহৃত হয়।

৭| ইমেজিং এয়ারওয়েজে এমআরআই-এ এটি ব্যবহৃত হয়।



❒ জেনন


১| ফটোগ্রাফিক প্লেটে এটি ব্যবহৃত হয়।

২| উচ্চচাপ আর্ক বাতিতে এটি ব্যবহৃত হয়।

৩| রুবি লেজারে ব্যবহৃত বাতিতে এটি ব্যবহৃত হয়।

৪| খাদ্য প্রস্তুতিকরণ ও প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত ব্যাকটেরিয়াজাত ব্যাতিতে ইহা ব্যবহৃত হয়।

৫| স্পেসক্র্যাফটে ইহা ব্যবহৃত হয়।

৬| জেনন বাতি ব্যাকটেরায়া নষ্ট করতে ব্যবহৃত হয়।

৭| সিলিকন মাইক্রোপ্রসেসরের রক্ষাকারী স্তর হিসাবে ব্যবহৃত হয়।

৮| রক্তে লোহিত রক্ত কণিকার সংখ্যা বৃদ্ধি করতে অক্সিজেন ও জেননের মিশ্রণ ব্যবহৃত হয়।

৯| এনএমআর স্পেকটোস্কোপিতে ইহা ব্যবহৃত হয়।

১০| হৃদপিন্ড, মস্তিষ্ক এবং ফুসফুসের ইমাজিং-এ ইহা ব্যবহৃত হয়।



❒ রেডন


১| এটি এক ধরনের তেজস্ক্রিয় নিষ্ক্রিয় পদার্থ যা ক্যান্সার থেরাপিতে ব্যবহৃত হয়।

২| টিউমারের চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।

৩| রেডিয়েশন থেরাপিতে এটি ব্যবহৃত হয়।

৪| এটির সাহায্যে বায়ুর ভর পরিমাপ করা হয়।

৫| জলবিদ্যা গবেষণায় এটি ব্যবহৃত হয়।

৬| ভূমিকম্প ভবিষ্যৎ বাণীতে এটি ব্যবহৃত হয়।

৭| বাতের চিকিৎসায় এটি ব্যবহৃত হয়।

৮| ইন্ডাস্ট্রিয়াল রেডিওগ্রাফিতে এটি ব্যবহৃত হয়।

৯| তেজস্ক্রিয় পচনের মাধ্যমে পোলোনিয়াম উৎপাদনে এটি ব্যবহৃত হয়।

১০| মাটিতে উর্বরতার পরিমাণ পরিমাপ করতে এটি ব্যবহৃত হয়।



নিষ্ক্রিয় গ্যাস সম্পর্কিত MCQ প্রশ্নোত্তর


1. কোন নিষ্ক্রিয় গ্যাসের আয়নীকরণ শক্তির মান সর্বোচ্চ?


A) হিলিয়াম

B) নিয়ন

C) আর্গন

D) ক্রিপটন


উত্তরঃ A) হিলিয়াম


2. কোনটি তেজস্ক্রিয় মৌল?


A) হিলিয়াম

B) নিয়ন

C) ক্রিপটন

D) রেডন


উত্তরঃ D) রেডন


3. কোন নিষ্ক্রিয় গ্যাসের আকার সবচেয়ে বড়?


A) জেনন

B) ক্রিপটন

C) রেডন

D) আর্গন


উত্তরঃ D) রেডন


4. কোন নিষ্ক্রিয় গ্যাস প্রাকৃতিক গ্যাসে পাওয়া যায়?


A) রেডন

B) জেনন

C) হিলিয়াম

D) নিয়ন


উত্তরঃ C) হিলিয়াম


5. বাতাসে কোন নিষ্ক্রিয় মৌলটি সবচেয়ে বেশি পরিমাণে পাওয়া যায়?


A) হিলিয়াম

B) নিয়ন

C) আর্গন

D) ক্রিপটন


উত্তরঃ A) হিলিয়াম


6. বাতাসের মোট আয়তনের শতকরা কত ভাগ নিষ্ক্রিয় মৌলসমূহ দখল করে?


A) 10%

B) 12%

C) 1%

D) 0.01%


উত্তরঃ C) 1%


7. কোন গ্যাসটির স্ফুটনাঙ্ক এর মান সর্বনিম্ন?


A) H₂

B) N₂

C) Ar

D) He


উত্তরঃ D) He


8. কোন নিষ্ক্রিয় মৌলটিতে ভ্যানডার ওয়ালস্ শক্তির মান সর্বোচ্চ?


A) হিলিয়াম

B) রেডন

C) নিয়ন

D) জেনন


উত্তরঃ B) রেডন


9. কোন নিষ্ক্রিয় মৌলটিতে 18 টি ইলেকট্রন থাকে?


A) নিয়ন

B) আর্গন

C) ক্রিপটন

D) জেনন


উত্তরঃ B) আর্গন


10. কোন নিষ্ক্রিয় গ্যাসটিতে বিদ্যুৎকরন ঘটালে সবুজ আলো পাওয়া যায়?


A) হিলিয়াম

B) নিয়ন

C) আর্গন

D) ক্রিপটন


উত্তরঃ D) ক্রিপটন


11. কোন নিষ্ক্রিয় গ্যাসটি লাল আলো প্রস্তুত করার জন্য ব্যবহার করা হয়?


A) হিলিয়াম

B) নিয়ন

C) আর্গন

D) ক্রিপটন


উত্তরঃ B) নিয়ন


12. হিলিয়ামের স্ফুটনাঙ্কের মান কত?


A) -269° সে

B) 0° সে

C) -273° সে

D) -173° সে


উত্তরঃ A) -269° সে


13. কোন নিষ্ক্রিয় গ্যাসে বাষ্পীভবন তাপের মান সর্বোচ্চ?


A) হিলিয়াম

B) আর্গন

C) রেডন

D) জেনন


উত্তরঃ C) রেডন


14. সর্বপ্রথম আবিষ্কৃত নিষ্ক্রিয় গ্যাস যৌগটি যে নিষ্ক্রিয় গ্যাস থেকে প্রস্তুত করা হয় তা হলো


A) আর্গন

B) ক্রিপটন

C) জেনন

D) রেডন


উত্তরঃ C) জেনন


15. কোনটি সর্বপ্রথম আবিষ্কৃত নিষ্ক্রিয় গ্যাস যৌগ?


A) XeF₂

B) XeF₄

C) XeF₆

D) XePtF₆


উত্তরঃ D) XePtF₆


16. কোন নিষ্ক্রিয় গ্যাস মৌলটির সর্বাধিক সংখ্যক যৌগ আবিষ্কৃত হয়েছে?


A) Ar

B) Kr

C) Xe

D) Rn


উত্তরঃ C) Xe


17. কোন পদার্থটি সরাসরি নিষ্ক্রিয় গ্যাসের সাথে বিক্রিয়া করে যৌগ গঠন করে?


A) অক্সিজেন

B) ফ্লোরিন

C) হাইড্রোজেন

D) ক্লোরিন


উত্তরঃ B) ফ্লোরিন




READ MORE

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad