Ads Area

বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমারেখার তালিকা - List of Important International Boundary Lines of the World in Bengali

বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমারেখার তালিকা - List of Important International Boundary Lines of the World in Bengali


List of Important International Boundary Lines of the World
List of Important International Boundary Lines of the World

আজকে একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। এই পোস্টে আমরা বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমারেখা গুলির তালিকাটি শেয়ার করব।

Important International Boundary Lines of the World in Bengali এই টপিকটি সরকারি চাকরির পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই টপিক থেকে অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে, যেমন ভারত ও আফগানিস্তানের সীমারেখার নাম কি, ভারত ও পাকিস্তানের সীমারেখার নাম কি, ম্যাকমোহন লাইন কোন দুটি দেশের মধ্যে অবস্থিত, ভারত ও ভুটান সীমারেখার নাম কি, 49 তম প্যারালাল কোন দুটি দেশের সীমারেখা নির্দেশ করে, পাকিস্তান ও আফগানিস্তানের সীমারেখার নাম কি

Page navigation

নিচে দেওয়া বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমারেখার তালিকাটি ভালো করে দেখে নিন।




বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমারেখার তালিকা


রেখার নাম / সীমানা দেশ বৈশিষ্ট্য / বিবরণ
17 তম সমান্তরাল দক্ষিণ ভিয়েতনাম এবং উত্তর ভিয়েতনাম ▪️ নিরক্ষীয় অঞ্চল থেকে 17 তম অক্ষাংশ, উত্তর এবং দক্ষিণ ভিয়েতনামকে বিভক্ত করেছে।
▪️ এটি 1954 সালে জেনেভা চুক্তির ভিত্তিতে চিহ্নিত করা হয়েছিল।
▪️ 1976 সালে ভিয়েতনামের একীকরণের পরে 17 তম সমান্তরাল অপ্রাসঙ্গিক হয়ে ওঠে।
20 তম সমান্তরাল লিবিয়া এবং সুদান ▪️ এটি 20 তম উত্তর অক্ষাংশে অবস্থিত যা সুদান এবং লিবিয়ার সীমানা হিসাবে ব্যবহৃত হয়।
22 তম সমান্তরাল মিশর ও সুদান ▪️ নিরক্ষীয় অঞ্চলের উত্তরে 22 তম অক্ষাংশটি সুদান-মিশর সীমান্তের একটি বড় অংশ চিহ্নিত করে।
25 তম সমান্তরাল মরিতানিয়া এবং মালি ▪️ মালি-মরিতানিয়া সীমান্তের উত্তরতম অংশটি এই লাইনটি ব্যবহার করে চিহ্নিত করা হয়েছে।
31 তম সমান্তরাল ইরান এবং ইরাক ▪️ 31 তম উত্তর অক্ষাংশ ইরাক এবং ইরানের সীমানা চিহ্নিত করে।
▪️ এটি মার্কিন যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা এবং মিসিসিপি রাজ্যের সীমানা নির্ধারণ করে।
38 তম সমান্তরাল দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়া ▪️ 38 তম সমান্তরাল উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে অসামরিকীকৃত এলাকার কেন্দ্রীয় অংশটি সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয়।
49 তম সমান্তরাল মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা ▪️ এটি নিরক্ষীয় অঞ্চল থেকে 49 ডিগ্রি উত্তরে অবস্থিত।
▪️ 1818 সালের অ্যাংলো-আমেরিকান কনভেনশন এবং 1846 সালের ওরেগন চুক্তির পরে চিহ্নিত, এটি উত্তর আমেরিকা (আলাস্কা বাদে) এবং কানাডার মধ্যে আন্তর্জাতিক সীমানা গঠন করে।
ডুরান্ড লাইন পাকিস্তান এবং আফগানিস্তান ▪️ 1893 সালে আফগানিস্তানের প্রাক্তন আমিরের সাথে স্যার মর্টিমার ডুরান্ডের চুক্তির দ্বারা সীমাবদ্ধ।
▪️ বর্তমান আফগানিস্তান ডুরান্ড লাইনকে স্বীকৃতি দেয় না।
হিন্দেনবার্গ লাইন পোল্যান্ড এবং জার্মানি ▪️ প্রথম বিশ্বযুদ্ধের সময় এটি ছিল ফরাসি অঞ্চলে একটি জার্মান প্রতিরক্ষামূলক লাইন।
▪️ এটি 1919 সালে ভার্সাই চুক্তি দ্বারা অপ্রাসঙ্গিক বলে উপস্থাপন করা হয়েছে।
ম্যাকমোহন লাইন চীন এবং ভারত ▪️ এটি ১৯১৪ সালে তিব্বতের প্রতিনিধি দলের সাথে পরামর্শ করে স্যার হেনরি ম্যাকমোহন আঁকেন।
▪️ চীন এই লাইনের আইনি অবস্থান নিয়ে বিতর্ক করলেও এটি ভারত ও চীনের সীমান্ত।
ম্যাগিনট লাইন জার্মানি এবং ফ্রান্স ▪️ দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে এটি জার্মানির দিকে ফরাসি সীমান্তে একটি প্রতিরক্ষামূলক লাইন ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাতের পরে জার্মানি ফ্রান্সের সফল আগ্রাসনের পরে ম্যাগিনট লাইনটি অপ্রচলিত হয়ে উঠেছে।
ম্যানারহাইম লাইন রাশিয়া এবং ফিনল্যান্ড ▪️ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শীতল যুদ্ধের জন্য ফিনল্যান্ড এটিকে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক লাইন হিসাবে তৈরি করেছিল।
র‌্যাডক্লিফ লাইন ভারত এবং পাকিস্তান ▪️ এটি ভারত বিভাগ এবং পূর্ব ও পশ্চিম পাকিস্তান গঠনের জন্য স্যার সিরিল র‌্যাডক্লিফ দ্বারা সীমাবদ্ধ করা হয়েছিল।
▪️ এর মধ্যে বর্তমান ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান অন্তর্ভুক্ত রয়েছে।
সিগফ্রিড লাইন ফ্রান্স এবং জার্মানি ▪️ এটি প্রথম বিশ্বযুদ্ধের পশ্চিম ফ্রন্টের ওয়েইমেন রিপাবলিক এবং পরবর্তীকালে 1930-এর দশকের জার্মানির তৃতীয় রাইকের আক্রমণ থেকে রক্ষা পেতে হিন্দেনবার্গের প্রতিরক্ষামূলক লাইনের সম্প্রসারণ হিসাবে নির্মিত হয়েছিল।
নীল রেখা লেবানন এবং ইজরায়েল ▪️ ইজরায়েল পুরোপুরি লেবানন থেকে সরে এসেছিল কি না তা নির্ধারণের লক্ষ্যে জাতিসংঘ দ্বারা লেবানন ও ইজরায়েলের মধ্যে একটি সীমানা চিহ্নিত করা হয়েছিল।
ওডার-নিয়েস লাইন পোল্যান্ড এবং জার্মানি ▪️ এটি ওদার এবং লুসাতিয়ান নিয়েস নদীগুলির সাথে বয়ে গেছে।
▪️ এটি পটসডাম সম্মেলন অনুযায়ী পোলিশ-জার্মান সীমানা নির্ধারণ করে। এটি ১৯৯০ সালে ইউনিফাইড জার্মানি দ্বারা স্বীকৃত হয়েছিল।




More Important GK

Link

Famous Dams in India

Click Here





Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad